Header Ads

Header ADS

Six Thinking Hats ( জীবনের জটিল সমস্যা এবং দলগত কাজের সমস্যা সমাধানের উপায় )


কখনো কোনো দলগত কাজ করতে গেলে অথবা নিজের জীবনের কোনো বড় সিদ্ধান্ত নিতে গেলে ,আমরা অনেক দ্বিধাদন্দে ভুগি। দলগত কাজ করতে গেলে কাকে কি ধরনের কাজের দায়িত্ব দেয়া উচিত এবং জীবনের কঠিন সিদ্ধান্ত নিতে আমাদেরকে কিভাবে চিন্তা করতে হবে। কিভাবে এই সমস্যার সমাধান খুঁজতে হয় , তাই আজকে আমরা আলোচনা করবো লেখক Edward de BONO এর বই six thinking hats (ছয়টি বিবেচক টুপি )- এখানে ছয়টি রঙের টুপি আছে। যে ছয়টি রঙ সমস্যা সমাধানের ছয়টি দিক এবং ছয় ধরণের চরিত্র প্ৰদৰ্শন করে। টুপি গুলো প্রযায়ক্রমে :
নীল টুপি
সাদা টুপি
লাল টুপি
সবুজ টুপি
হলুদ টুপি
কালো টুপি

এখন আমরা প্রত্যেকটা টুপির কাজ সম্পর্কে জানবো।

নীল টুপি :(Blue Hat :PROCESS )
নীল টুপির চরিত্র হল কোনো সমস্যা কে ঠিকমত ডিরেক্টশন দিয়ে কাজটাকে এগিয়ে নিয়ে যাওয়া ,পুরো প্রক্রিয়াকে সাজানো। এই টুপি পড়ে আপনাকে যে সমস্যাগুলো চিহ্নিত করতে হবে
-এখন বর্তমান সমস্যাটা কি ?
-আমার টার্গেটের গোল কি ?
এই দুই প্রশ্নের উত্তর খুঁজে আমাদেরকে পরবর্তী টুপির দিকে অগ্রসর হতে হবে অর্থাৎ সাদা টুপির দিকে।


সাদা টুপি (White Hat :FACTS )
সাদা টুপির চরিত্র হল কিছুটা গোয়েন্দার মত ,এই টুপি পড়া মাত্রই আপনাকে খুঁজতে হবে আপনি আপনার সমস্যার ব্যাপারে কি কি জানেন আর কি কি জানেন না এবং আপনার কি জানা উচিত। এখন অবধি যা যা জানেন সমস্যা সম্পর্কে তার সমাধান কি হওয়া উচিত।

লাল টুপি (Red Hat :FEELINGS)
এই লাল টুপির চরিত্র হল সমস্যাকে মনের অনুকূলে নিয়ে চিন্তা করা। আপনার সমস্যার ব্যাপারে আপনার মন কী বলছে ? আপনার মন যেই সমাধান চাচ্ছে তা কী সঠিক ?না তার থেকেও ভালো কোনো সমাধান আছে কিনা। এগুলো খোঁজায় হল লাল টুপির কাজ।

কালো টুপি (Black Hat : CAUTIONS )
এই টুপির চরিত্র কিছুটা নেগেটিভধর্মী। অর্থাৎ আপনার সমস্যা সমাধানে কি কি ভুল আছে। এই সমাধান কোনভাবে ফেইল হওয়ার সম্ভাবনা আছে কি না। আপনার সমস্যা সমাধানের জন্য আপনার কাছে যথেষ্ট সাহায্য ,সহযোগিতা ও অর্থের যোগান আছে কি না।

হলুদ টুপি (Yellow Hat :BENEFITS )
হলুদ টুপির চরিত্র হল একজন পজিটিভধর্মী অর্থাৎ আশাবাদী মানুষ যে সব কিছুর মধ্যে সম্ভাবনা খুঁজে পায়। সমস্যা সমাধান ঠিক কতটা বাস্তবধর্মী। কী কি সুযোগ সুবিধা আপনি পেতে পারেন এই ধরনের চিন্তা করাই হলুদ টুপির কাজ।

সবুজ টুপি (Green Hat : Creativity)
এই টুপির চরিত্র হল একজন ক্রিয়েটিভ মানুষের ভূমিকা পালন করে। সমস্যা সমাধানের অন্য কোনো ইউনিক উপায় আছে কি না। আমি কি এই সমস্যা সমাধানে প্রথাগত উপায় থেকে হয়ে নতুন কিছু ভাবতে পারি।



এইভাবে প্রত্যেকটা টুপির চরিত্র অর্থাৎ ভাবনাগুলো খুব সুক্ষ ও নিরপেক্ষ ভাবে বিশ্লেষণ করে সমস্যা সমাধানের উপায় খুঁজতে হবে। এবং দলগত কাজের ক্ষেত্রে সমস্যাকে এই ছয়টি ভাগে ভাগ করে টুপির চরিত্রমত সদস্যদের ভাগ করে দিন। তাহলেই আপনার কঠিন সমস্যার সমাধান নিমিষেই পেয়ে যাবেন। 

No comments

Powered by Blogger.